Opu Hasnat

আজ ১৮ এপ্রিল বৃহস্পতিবার ২০২৪,

গৌরব ও ঐতিহ্যে ৯৫ বছরে ঢাকা বিশ্ববিদ্যালয় জাতীয়শিক্ষা

গৌরব ও ঐতিহ্যে ৯৫ বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের সকল সোনালি অর্জন আর ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ। বাঙালির মুক্তির সংগ্রামের প্রতিটি অধ্যায়ের সূচনা হয়েছে এ বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে। বায়ান্নর ভাষা আন্দোলন, '৬৬-এর ছয় দফা, '৬৯-এর গণঅভ্যুত্থান ও '৭১-এর স্বাধীনতা যুদ্ধ, ৯০ এর গণঅভ্যুত্থানে এ বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা নেতৃত্ব দিয়েছে সবার সামনে থেকে।

সকাল ১১টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় উচ্চশিক্ষা ও টেকসই উন্নয়ন শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন বিশ্ববিদ্যালয় দিবস বক্তা শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. নজরুল ইসলাম খান। শুভেচ্ছা বক্তব্য রাখবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য, প্রো-উপাচার্য, এমিরিটাস অধ্যাপকবৃন্দ এবং শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী সমিতির প্রতিনিধিরা।

১৯২১ সালের ১ জুলাই ৩টি অনুষদ ও ১২টি বিভাগের ৮৭৭ শিক্ষার্থী নিয়ে যাত্রা করে ঢাকা বিশ্ববিদ্যালয়। তৎকালীন সময়ে শিক্ষক ছিলেন মাত্র ৬০ জন। সূচনাকালে আবাসিক হল ছিল তিনটি।

এক নজরে ঢাকা বিশ্ববিদ্যালয়

অনুষদ রয়েছে ১৩টি, বিভাগ রয়েছে ৮০, ইনস্টিটিউট ১১টি, গবেষণা ব্যুরো ও কেন্দ্র ৪৮টি, আবাসিক হল ২০টি, হোস্টেল ৩টি, নির্মাণাধীন হোস্টেল ১টি, শিক্ষক ১৯২৬ জন, ছাত্রছাত্রী ৩৭,০৬৪ জন, কর্মকর্তা ১০৬৫ জন, ৩য় শ্রেণীর কর্মচারী ১০৫৮ জন, ৪র্থ শ্রেণীর কর্মচারী ২২৩০ জন, পিএইচডিপ্রাপ্ত ১৩০০ জন, এমফিল ১২৫০ জন, ট্রাস্ট ফান্ড ২৯১টি, ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ ও ইনস্টিটিউট ১০০টি, অধিভুক্ত কলেজ ও ইনস্টিটিউটের শিক্ষক: ৭৩০৮ জন, অধিভুক্ত কলেজ ও ইনস্টিটিউটের শিক্ষার্থী ৩৬,৪১০ জন, মোট জমির পরিমাণ: ৩২০.৮২ একর।