Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

শেষ মুহুর্তে সিরাজদিখানে নির্বাচন উৎসব মুখর পরিবেশ বিড়াজ করছে মুন্সিগঞ্জ

শেষ মুহুর্তে সিরাজদিখানে নির্বাচন উৎসব মুখর পরিবেশ বিড়াজ করছে

শেষ মুহুর্তে সিরাজদিখান ইউপি নির্বাচনের প্রথম ধাপের প্রচার-প্রচরণায় উৎসব মুখর পরিবেশ বিড়াজ করছে। উপজেলার বিভিন্ন ইউপির প্রত্যন্ত এলাকার গ্রাম-গঞ্জের পথে-প্রান্তরে, মাটে-ঘাঠে, চা-স্টল, রাস্তা-ঘাট, হাট-বাজার ও প্রতিষ্ঠানে প্রার্থীদের পোস্টার ও ব্যানারে ছেঁয়ে গেছে। নির্বাচনের দিনক্ষণ যতই ঘনিয়ে আসছে প্রার্থী ও প্রার্থীর কর্মীরা স্ব-স্ব প্রতীকের পক্ষে নির্বাচনী মাঠে সকাল থেকে মধ্যরাত পর্যন্ত ততই সক্রিয় হয়ে উঠেছে। ইউপি চেয়ারম্যান ও মেম্বার প্রার্থীরা ভোটারদের বাড়ি-বাড়ি, হাটে-বাজারে, অলি-গলির চায়ের দোকান গুলোতে নাওয়া-খাওয়া ছেড়ে ব্যস্ত হয়ে পড়েছেন। অনেক প্রার্থী প্রখর রোদ উপেক্ষা করেও বিরামহীনভাবে ভোটারদের দুয়াড়ে-দুয়াড়ে কড়া নাড়ছেন। 

জেলার সিরাজদিখান উপজেলার ইউপি নির্বাচনে মাইকিং, গনসংযোগ এবং উঠান বৈঠকের মাধ্যমে প্রচারণা চালাচ্ছেন দলীয় চেয়ারম্যান, মেম্বার ও সংরক্ষিত মহিলা প্রার্থীরা। চলমান প্রচার প্রচারণায় যোগ হয়েছে ভিন্নমাত্রা। সিরাজদিখানে ১০টি ইউপিতে প্রার্থীরা ভোটারদের মন আকৃষ্ট করতে দিচ্ছেন নানা প্রতিশ্রুতির ফুলঝুরিও। কে হবেন ইউপি চেয়ারম্যান ও মেম্বার তা নিয়ে সাধারণ ভোটাররা অংক কষছেন। তারা প্রার্থীদের সততা, যোগ্যতা, সামাজিক কর্মকান্ড, শিক্ষা-দীক্ষাসহ নানা দিক নিয়েও চুল চেড়া বিচার-বিশ্লেষণ করছেন। তবে প্রার্থী উন্নয়নের ফুলঝুড়ি ছোড়লেও ভোটাররা যোগ্য প্রার্থীকেই খুঁজে নিয়ে ভোটাধিকার প্রয়োগ করেেবন। এ নির্বাচনে ৩৭ জন চেয়ারম্যান প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের ১০ জন, বিএনপির ১০ জন ও অন্যান্য দল সহ স্বতন্ত্র ১৭ জন প্রার্থী রয়েছে।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, এলাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে মোড়ে তৈরি করা হয়েছে প্রার্থীদের পোস্টার দিয়ে ক্যাম্প। আর চলছে নানা রকম চায়ের আয়োজন। এলাকার রাস্তা-ঘাট ছেয়ে গেছে সাদা-কালো ছবি যুক্ত পোস্টারে। বেলা ২টা থেকে ৮রাত পর্যন্ত চলছে মাইক দিয়ে প্রচারণা। উপজেলার সর্বত্রই জনসাধারণদের মাঝে সকাল থেকে সন্ধ্যারাত পর্যন্ত চলছে বিভিন্ন প্রর্থীদের নিয়ে আলোচনা-সমালোচনা। বিন্দুমাত্র সময় নষ্ট করার ফুরসত নেই প্রার্থী ও কর্মীদের  হাতে। নাওয়া-খাওয়া ছেড়ে নিজের পরিবারসহ কর্মীদের নিয়ে ছুটছেন সবাই ভোটারদের দুয়ারে দুয়ারে আর শোনাচ্ছেন হাজারও  রকমের প্রতিশ্রæতি। নির্বাচনকে ঘিরে সাউন্ড সিস্টেম ব্যবসায়ীদের ব্যবসাও জমজমাট হয়ে উঠেছে।

সরেজমিনে সিরাজদিখান উপজেলার বালুরচর এলাকায় গেলে দেখা যায় আওয়ামী লীগ মনোনিত চেয়ারম্যান প্রার্থী আবু বক্কর সিদ্দিকিকে প্রচারণা চালাতে। তিনি এ ইউনিয়নের জনগণের কাছে সন্ত্রাস নির্মুল করার প্রতিশ্রুতি দেন। তাকে নির্বাচিত করা হলে এ এলাকার ব্যপক উন্নয়নেরও আশা ব্যক্ত করেন তিনি। 

সিরাজদিখান উপজেলা নির্বাচন অফিসার সৈয়দ আফজাল আহমেদ জানান, নির্বাচন সুষ্ঠ ও সুশৃঙ্খল ভাবে করার জন্য আইন শৃঙ্খলা বাহিনী সর্বত্র প্রস্তুত থাকবে। কোথাও কোন প্রকার নির্বাচনি আচরন বিধি লঙ্ঘিত হলে তা কঠোর হস্তে দমন করার দাবী করেছেন সিরাজদিখান উপজেলা নির্বাচন অফিসার সৈয়দ আফজাল আহমেদ।

সিরাজদিখানে আওয়ামীলীগের মনোনয়ন পেলেন যারা :
আগামী ইউপি নির্বাচনে মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার ১০ টি  ইউনিয়ন পরিষদ ১ম ধাপে ২২ মার্চ অনুষ্ঠিত হবে। নৌকা প্রতীকে নির্বাচনের জন্য উপজেলা আওয়ামীলীগ থেকে মনোনয়ন পেলেন যারা- রশুনীয়া ইউপি মো. ইকবাল হোসেন, ইছাপুরা ইউপি আব্দুল মতিন হাওলাদার, বাসাইল ইউপি মো. সাইফুল ইসলাম, লতব্দি ইউপি এস এম সোহরাব হোসেন, বালুচর ইউপি আবু বক্কর সিদ্দিক, বয়রাগাদী ইউপি আলাউদ্দিন গাজি, মালখানগর ইউপি সানজিদা আক্তার জ্যোৎস্না, মধ্যপাড়া ইউপি হাজী আব্দুল করিম, জৈনসার ইউপি রফিকুল ইসলাম দুদু ও কোলা ইউপি মীর লিয়াকত আলী। 

উপজেলা আওয়ামীলীগ সভাপতি মহিউদ্দিন আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

সিরাজদিখানে বিএনপি’র মনোনয়ন পেয়েছেন যারা :
এদিকে, আগামী ইউপি নির্বাচনে ২২ মার্চ অনুষ্ঠিত হবে এতে প্রথম ধাপে সিরাজদিখান উপজেলার ১০ টি ইউনিয়ন পরিষদের নির্বাচন। ধানের শীষ প্রতীকে উপজেলা বিএনপি থেকে ইউনিয়ন পরিষদ নির্বাচনে মনোনয়ন যারা পেয়েছেন তারা হলেন- আব্দুল খালেক শিকদার (রশুনীয়া ইউপি), কাজী কামরুজ্জামান লিপু (ইছাপুরা ইউপি), মো. কবির হোসেন (বাসাইল ইউপি), মো. খলিলুর রহমান (লতব্দি ইউপি), হাজি আমিন উদ্দিন চৌধুরী (বালুচর ইউপি), মাহমুদুদর রহমান কুট্টি (বয়রাগাদী ইউপি), আজিজুল হক খান (মালখানগর ইউপি), আজিম আল রাজি (মধ্যপাড়া ইউপি), শেখ নাজিম উদ্দিন (জৈনসার ইউপি) ও মো. আবু তাহের (কোলা ইউপি)। 

উপজেলা বিএনপি সভাপতি আব্দুল কুদ্দুছ ধীরেন এ তথ্য নিশ্চিত করেছেন।