Opu Hasnat

আজ ১৬ জানুয়ারী রবিবার ২০২২,

ব্রেকিং নিউজ

সেপ্টেম্বরে আসছে আইফোনের নতুন মডেল তথ্য ও প্রযুক্তি

সেপ্টেম্বরে আসছে আইফোনের নতুন মডেল

খুব শিগগিরই আইফোনের নতুন মডেল উৎপাদন শুরু করতে যাচ্ছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। অ্যাপল ওয়াচের মতো নতুন আইফোনেও নাকি থাকবে ‘ফোর্স টাচ’ ফিচার।

এক প্রতিবেদনে আগেভাগেই আইফোনের উৎপাদন শুরু হওয়ার এই খবর জানিয়েছে ব্যবসা-বাণিজ্যভিত্তিক মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ। ওই প্রতিবেদন অনুযায়ী, নতুন আইফোনেরও থাকবে দুটি মডেল। একটিতে থাকবে ৪.৭ ইঞ্চি ডিসপ্লে, দ্বিতীয়টির ডিসপ্লে হবে ৫.৫ ইঞ্চি। স্মার্টফোনগুলোর বাহ্যিক ডিজাইনে বড় কোনো পরিবর্তন আসবে না।

সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে ব্লুমবার্গ জানিয়েছে, জুলাই মাস থেকে উৎপাদনের গতি আরও বাড়ানো হবে নতুন দুই আইফোনের। তবে একদম শেষ পর্যায়ে ডিভাইসের ডিসপ্লের চাহিদা ও সরবরাহের উপর নির্ভর করবে ডিভাইসগুলো নির্মাণ কাজ সময়মতো শেষ হবে কি না।

অ্যাপল ওয়াচ উন্মোচনের পর থেকেই নিজেদের সব ডিভাইসে ‘ফোর্স টাচ’ প্রযুক্তি যোগ করছে অ্যাপল। রেটিনা ম্যাকবুক আর রেটিনা ম্যাকবুক প্রোতেও যোগ হয়েছে এই ফিচার। ব্যবহারকারী ডিসপ্লে বা ট্র্যাকপ্যাডে কতো জোড়ে চাপ দিচ্ছেন তা চিহ্নিত করতে পারে ‘ফোর্স টাচ’ প্রযুক্তি।

বরাবরের মতো অ্যাপল এবারও আইফোনের নতুন মডেল সেপ্টেম্বর মাসে উন্মোচন করবে বলেই ধারণা করা হচ্ছে। ডিভাইসগুলো নিয়ে প্রযুক্তি পণ্যের বাজারে এর মধ্যেই ছড়িয়ে পরেছে নানা গুজব। শোনা যাচ্ছে আরও উন্নত ক্যামেরা, ৭০০০ সিরিজের অ্যালুমিনিয়াম আর রোজ গোল্ড কেসিংয়ের জোর গুজব।