Opu Hasnat

আজ ২৪ এপ্রিল বুধবার ২০২৪,

ঝালকাঠিতে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশনে চলছে টাকা আদায় তথ্য ও প্রযুক্তিঝালকাঠি

ঝালকাঠিতে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশনে চলছে টাকা আদায়

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের ঘোষণা অনুযায়ী দেশ জুড়ে শুরু হয় বায়োমেট্রিক পদ্ধতিতে মোবাইল অপারেটর (সিম) রেজিস্ট্রেশন কার্যক্রম। এ উপলক্ষ্যে জানুয়ারী থেকে এপ্রিল পর্যন্ত চলছে সিম রেজিস্ট্রেশন কার্যক্রম। ঝালকাঠির জেলার বিভিন্ন প্রান্তে মোবাইল অপারেটর কোম্পানী বিশেষ জনবল নিয়োগ করে এবং ব্যবসা প্রতিষ্ঠান সমূহে নিবন্ধন কার্যক্রম নির্বিঘ্ন করার জন্য প্রযুক্তি প্রদান করে। অপারেটর কোম্পানির স্থানীয় অফিসে গেলে কোন রকমের খরচ দিতে হয় না। কিন্তু নিয়োগকৃত বিশেষ জনবল দিয়ে জনগণের সুবিধার্থে প্রতিটি গুরুত্বপূর্ণ স্থানে রেজিস্ট্রেশনের ব্যবস্থা করে। গ্রামীণ ফোন, বাংলালিংক, রবি, এয়ারটেল, টেলিটক এবং সিটিসেল কোম্পানী এ বিশেষ সুবিধা দিয়েছে। সেই সুবিধার সুযোগে সদ্ব্যবহার করছে সুযোগসন্ধানী ব্যবসায়ী ও সুনির্দিষ্ট বেতনভুক্ত নিয়োগপ্রাপ্ত বিশেষ ব্যক্তিরা। রেজিস্ট্রেশন করতে আসা গ্রহিতাদের ধরন বুঝে তাঁদের কাছ থেকে রাখা হচ্ছে ধারণা অনুযায়ী টাকা। 

সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে সরেজমিন পরিদর্শনে গেলে সোমবার দুপুরে শহরের আমতলা রোডস্থ একটি অপারেটর কোম্পানির নিয়োগকৃত বিশেষ জনবলের কাছে আসে পরমহল থেকে ২ জন মহিলা। তাদের কাছে ২ টি সিম ছিলো কিন্তু কোন মোবাইল সেট ছিলো না। বিশেষ জনবল তার ব্যক্তিগত মোবাইলে সিম ঢুকিয়ে, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি এবং হাতের আঙুলের ছাপ রেখে রেজিস্ট্রেশন করে দেয়। গ্রহিতার কাছে ২০ টাকা দাবি করলে কিসের জন্য তা তিনি জানতে চান। জবাবে বলেন, এইযে শুধু আপনার জাতীয় পচিয়পত্রের ফটোকপি রাখলাম এটা দেখে পুরো ফরমটি ফিলাপ করতে হবে। রাতে বাসায় বসে কষ্ট করি সে জন্য ২০ টাকা দিবেন। এভাবে প্রতিটি কোম্পানির প্রতিনিধি এবং ব্যবসায়ীরা গ্রাহকদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছেন টাকা। এতে কোম্পানী, মন্ত্রণালয় এবং সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। 

এ ব্যাপারে ঝালকাঠি বাংলালিংক এজেন্ট ব্যবস্থাপক শাওন বলেন, সিম রেজিস্ট্রেশনে কোন টাকা নেয়ার নিয়ম নেই। আমাদের কোম্পানী থেকে যদি কেউ রেজিস্ট্রেশন ফি আদায় করে উপযুক্ত প্রমাণ পেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। ব্যবসায়ীদের টাকা নেয়ার প্রসঙ্গে তিনি বলেন, ব্যবসায়ীরা আমাদের অধীনে নয়। তাই ব্যবসায়ীদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া সম্ভব হবে না। 

গ্রামীণ ফোন এরিয়া মার্কেটিং অফিসার মোঃ আতিকুল ইসলাম বাবলু বলেন, সিম রেজিস্ট্রেশনে কোন টাকা নেয়ার নিয়ম নেই। আমাদের কোন সার্ভিস সেন্টারে নেয় না, এগুলো করে থাকে রিটেইলাররা। রিটেইলারের কাছে না গিয়ে আমাদের সার্ভিস পয়েন্টে গেলে কোন টাকা লাগে না।