Opu Hasnat

আজ ১৭ এপ্রিল বুধবার ২০২৪,

ষষ্ঠ আন্তর্জাতিক সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন অনুষ্ঠিত শিল্প ও সাহিত্য

ষষ্ঠ আন্তর্জাতিক সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন অনুষ্ঠিত

ষষ্ঠ আন্তর্জাতিক সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন-২০১৬ অনুুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার বিকেল ৪ টায় ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসি’র শহীদ মুনীর চৌধুরী হলে অনুষ্ঠানের উদ্বোধন করেন ভাষাসৈনিক মির্জা মাজহারুল ইসলাম। 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে বক্তাগণ - বিশ্ব সাহিত্য ও সংস্কৃতিতে বাঙালিদের অবদান -এ আলোচ্য বিষয়ের ওপর গুরুত্বপূর্ণ তথ্যবহুল ও সারগর্ভ আলোচনা করেন। আলোচনায় অংশ নেন- অধ্যক্ষ কানাইলাল সরকার, অধ্যাপক অধীর সরকার, কবি কামাল বারি, কবি এশা পাঠান প্রমুখ। 

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- ঢাকা ওয়াসার সাবেক চেয়ারম্যান প্রাবন্ধিক ড. গোলাম মোস্তফা, প্রাবন্ধিক-অনুবাদক মাসরুর আরেফিন, নরওয়ের কবি নির্মল ব্রহ্মচারী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান, কবি মোহম্মদ সাদিক, আমেরিকা প্রবাসী কবি ইউসুফ রেজা প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ব কবিতা পরিষদের সেক্রেটারী জেনারেল বিশিষ্ট কবি সমরেশ দেবনাথ।

এবছর বিশ্ব কবিতা পরিষদের সম্মাননা পদক প্রদান করা হয় বিশিষ্ট প্রাবন্ধিক-অনুবাদক মাসরুর আরেফিনকে। তার হাতে এ পদক তুলে দেন ভাষাসৈনিক মির্জা মাজহারুল ইসলাম। 

সঙ্গীত পরিবেশন করেন- শিল্পী অপর্ণা খান ও খোকা শিল্পীগোষ্ঠী। 

কবিতা পাঠ করেন- মাহজেবিন গোধূলি, কবি মোহম্মদ সাদিক, কবি নির্মল ব্রহ্মচারী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান, কবি ইউসুফ রেজা, কবি কামাল বারি ও মান্নান ফরিদী।

অনুষ্ঠান সঞ্চালনা করেন- মান্নান ফরিদী, বিশ্ব কবিতা পরিষদের সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন ও মাহজেবিন গোধূলি।

অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করেছে- ঢাকা বিশ্ববিদ্যালয়, বিশ্ব কবিতা পরিষদ ও বিশ্ব কল্যাণ রাষ্ট্র আন্দোলন। মিডিয়া পার্টনার এবিনিউজ টোয়েন্টিফোর ডটকম।